thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

কূটনৈতিক সুবিধার অপব্যবহার করায় জাগুয়ার আটক

২০১৭ মার্চ ০২ ১৬:৪৯:২৪
কূটনৈতিক সুবিধার অপব্যবহার করায় জাগুয়ার আটক

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর পিংকসিটির একটি বাড়ি থেকে কূটনৈতিক সুবিধার অপব্যবহারের অভিযোগে জাগুয়ার গাড়ি আটক করেছে শুল্ক গোয়েন্দা।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মঈনুল খান বৃহস্পতিবার জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, কূটনৈতিক সুবিধায় গাড়িটি আমদানি করে তা অবৈধভাবে হস্তান্তর করা হয়। গাড়িটি রাজধানীর পিংক সিটির জেনো ভ্যালির গ্যারেজ থেকে উদ্ধার করা হয়। ২০১৬ সালের ৩০ ডিসেম্বর সহকারি পরিচালক ইমাম গাজ্জালীর নেতৃত্বে গোয়েন্দা দল ওই গ্যারেজে তল্লাশি চালায় এবং সেখান থেকে ঢাকা মেট্টো- ভ ১১-১৬২৫ নম্বর জাগুয়ার গাড়িটি উদ্ধার করে। তদন্তের স্বার্থে ওই বাড়ির বাসিন্দা বর্তমান ব্যবহারকারী তানিয়া রহমানের কাছথেকে গাড়িটি সাময়িক আটক করে শুল্ক গোয়েন্দার সদর দফতরে নিয়ে আসা হয়। দীর্ঘ অনুসন্ধানের পর শুল্ক গোয়েন্দা বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে গাড়িটি জব্দ করে।

তিনি আরও জানান, গাড়িটির মডেল- Car (Saloon) JAGUAR 2002, চেসিস নম্বর- SAJACO1171FM2285, ইঞ্জিন নম্বর- MIZ-138922363 এবং রেজি নম্বর- ঢাকা মেট্রো ভ-১১-১৬২৫, তৈরির সাল- ২০০২। গাড়িটির শুল্কায়নযোগ্য মূল্য ১৫ লাখ ৮৫ হাজার ৪২১.৪৮ এবং শুল্ককরাদির পরিমাণ ২৩ লাখ ৮২ হাজার ৮৮৮.৪৭ টাকা। প্রাপ্ত তথ্য পর্যালোচনা অনুযায়ী, আমদানির সময় দাখিলকৃত বিল অব এন্ট্রি (বি/ই) অনুযায়ী গাড়িটির কান্ট্রি অব অরিজিন দেখানো হয়েছে জার্মানি। কিন্তু রেজিস্ট্রেশন সার্টিফিকেট অনুযায়ী কান্ট্রি অব অরিজিন চায়না। অন্যান্য সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী যুক্তরাজ্য।

শুল্ক গোয়েন্দার ডিজি জানান, আমদানি দলিলাদির ইনভয়েসে এলসি নম্বর উল্লেখ আছে ০৪৪০২০১০১০৩, তারিখ: ০৪/০৬/২০০২। কিন্তু বিল অব লেডিং (বিএল) অনুযায়ী এলসি নম্বর-০৭৪৪০২০১০১০৩। আবার বি/ই-তে এই নম্বর আছে ১৭৪৪০২০১০১০৩। এলসি ও এলসিএ ওপেনিং ব্যাংকের তথ্যাদিতেও ব্যাপক গরমিল পাওয়া গেছে। এতে প্রমাণিত হয় যে, গাড়িটি অস্পষ্ট ও মিথ্যা দলিলাদি উপস্থাপন করে রেজিস্ট্রেশনের মাধ্যমে সরকারি রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করা হয়েছে। অনুসন্ধানে আরো জানা গেছে, গাড়িটির প্রকৃত মালিক তানিয়া রহমানের স্বামী মৃত মাহবুবুর রহমান বংলাদেশের চেক রিপাবলিকের কনস্যুলার অফিসে কর্মরত ছিলেন। গাড়িটি কূটনৈতিক সুবিধায় আনা হয়েছিল এবং তা অবৈধভাবে হস্তান্তর করা হয়েছে। এখন শুল্ক আইন অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপি/মার্চ ০২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর