thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে পিকেএসএফ : অর্থমন্ত্রী

২০১৭ মার্চ ০২ ১৬:৫১:৪৫
টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে পিকেএসএফ : অর্থমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দারিদ্র্য থেকে বেড়িয়ে টেকসই উন্নয়ন নিশ্চিত করছে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিএকএসএফ)। সংস্থাটির নিজস্ব উদ্ভাবন সমৃদ্ধ কর্মসূচি এবং প্রবীণ জনেগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্কসূচির মতো কর্মকাণ্ডের মাধ্যমে এটা করতে সক্ষম হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে পিকেএসএফ মিলনায়তনে প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির ওপর ‘রাঙিয়ে দাও’ শীর্ষক জাতীয় সম্মেলনে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন পিকেএসএফর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদ। বক্তব্য রাখেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম ও উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল কাদের।

অর্থমন্ত্রী বলেন, ‘দেশে মানুষের গড় আয়ু ৭০ বছরের বেশি হয়েছে। তাই সমস্যাও আছে। কেননা ছেলেমেয়েরা এখন এত বেশি ব্যস্ত থাকে যে প্রবীণ বাবা-মায়ের খবর নিতে পারে না। এ অবস্থায় সমাজের দায়িত্ব হয়ে যায় বয়োবৃদ্ধদের দায়িত্ব নেওয়া। এক্ষেত্রে পিকেএসএফের কর্মসূচির মাধ্যমে উদাহরণ সৃষ্টি করেছে। যা শুধু প্রাতিষ্ঠানিকভাবে সীমাবদ্ধ থাকবে না, ব্যক্তি পর্যায় পর্যন্ত প্রভাব ফেলবে।’

সম্মেলনে জানানো হয়, পিকেএসএফের বহুমাত্রিক কর্মসূচির অংশ হিসেবে প্রবীণদের জীবনমান উন্নয়ন কর্মসূচি পরিচালনা করছে। ২০১৬ সালের জানুয়ারি থেকে ১৯টি সহযোগী সংস্থার কর্ম এলাকায় ২০টি ইউনিয়নে চিহ্নিত মোট ৩১ হাজার ৮০৭ জন প্রবীণকে নিয়ে কর্মসূচিটি বাস্তবায়ন করছে। কর্মসূচি এলাকায় প্রবীণদের জন্য সামাজিককেন্দ্র স্থাপন, বয়স্ক ভাতা প্রদান, বিশেষ সঞ্চয় ও পেনশন স্কিম গঠন, প্রবীণদের জন্য সম্মাননা ও প্রবীণদের সেবা প্রদানকারী শ্রেষ্ঠ সন্তান সম্মাননা, অতিদরিদ্র প্রবীণদের জন্য বিশেষ ঋণ সুবিধা ও প্রশিক্ষণ, প্রবীণদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

জানানো হয়, ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত এক হাজার জন প্রবীণকে ২৪ লাখ ৪০ হাজার বয়স্কভাতা প্রদান করা হয়েছে। বিশেষ ভাতার আওতায় এ সময় পর্যন্ত ১ হাজার জন প্রবীণকে ছাতা, স্টিক, চেয়ার, কমোড, কম্বল ও চাদরসহ বিভিন্ন সহায়তা সামগ্রী দেওয়া হয়েছে। ডিসেম্বর পর্যন্ত ১০টি সংস্থার নির্বাচিত ৬০ জন প্রবীণকে শ্রেষ্ঠ প্রবীণ সম্মাননা দেওয়া হয়েছে। ৪৩ জন সন্তানকে শ্রেষ্ঠ সন্তান সম্মাননা দেওয়া হয়েছে। ১২৫ জন প্রবীণকে স্বাস্থ্য সেবার ব্যবস্থা করা হয়েছে। সম্মেলনে আরও জানানো হয়, কর্মসূচিটি প্রবীণদের মাধ্যমে পরিচালিত হচ্ছে।

(দ্য রিপোর্ট/জেজে/এস/এপি/মার্চ ০২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর