thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

গত সপ্তাহে সূচক ও লেনদেনে পতন

২০১৭ মার্চ ০৪ ১৪:৫৭:৫০
গত সপ্তাহে সূচক ও লেনদেনে পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে (২৬ ফেব্রুয়ারি-০২ মার্চ) মূল্যসূচক ও আর্থিক লেনদেন কমেছে। এ ছাড়া বাজার মূলধন, অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময় ডিএসইতে দৈনিক গড় হিসাবে ১ হাজার ৭১ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ১ হাজার ২৯৩ কোটি ২৯ লাখ টাকার। এ হিসাবে লেনদেন কমেছে ১৭.১৪ শতাংশ। তবে গত সপ্তাহে ১ কার্যদিবস বেশি লেনদেন হওয়ায় মোট হিসেবে তা বেড়েছে। গত সপ্তাহে ডিএসইতে মোট ৫ হাজার ৩৫৮ কোটি ৩৫ লাখ টাকা লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে হয়েছিল ৫ হাজার ১৭৩ কোটি ১৫ লাখ টাকার। এ হিসাবে লেনদেন বেড়েছে ৩.৫৮ শতাংশ।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯৩.৩৪ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ৩.২৪ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ২.৪১ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৮.৫৯ পয়েন্ট বা ০.৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫৮৭ পয়েন্টে। এ ছাড়া ডিএসইএক্স শরিয়াহ সূচক ৫.৪৫ পয়েন্ট বা ০.৪২ শতাংশ ও ডিএসই ৩০ সূচক ১৫.১৬ পয়েন্ট বা ০.৭৪ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে ডিএসইএক্স ৩৪.৬৬ পয়েন্ট বা ০.৬২ শতাংশ বেড়েছিল।

গত সপ্তাহে ডিএসইতে ৩৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৩টি কোম্পানির। আর দর কমেছে ১৯৬টি কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির।

সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৭৬ হাজার ২২২ কোটি টাকা। সপ্তাহের শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৭২ হাজার ৯১০ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন কমেছে ০.৮৮ শতাংশ।

গত সপ্তাহে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এ সময় কোম্পানির ২২৭ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহের মোট লেনদেনের ৪.২৪ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা একটিভ ফাইন কেমিক্যালের লেনদেন হয়েছে ২০৩ কোটি ৭৭ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ৩.৮০ শতাংশ। ১৭৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- ইসলামি ব্যাংক, বারাকা পাওয়ার, কেয়া কসমেটিকস, তিতাস গ্যাস, আরএসআরএম স্টিল, ইফাদ অটোস ও বিডি থাই অ্যালুমিনিয়াম।

(দ্য রিপোর্ট/আরএ/মার্চ ০৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর