thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

সিরিজ জিতে নিয়েছে প্রোটিয়ারা

২০১৭ মার্চ ০৪ ১৫:১৯:৩১
সিরিজ জিতে নিয়েছে প্রোটিয়ারা

দ্য রিপোর্ট ডেস্ক : সিরিজ নির্ধারণী ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। ম্যাচটিতে কিউইদের ৬ উইকেটে হারিয়েছে প্রোটিয়ারা। ফলে সিরিজটি ৩-২ ব্যবধানে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

এই সিরিজ জয়ের মধ্যদিয়ে টানা সাতটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা। হোম সিরিজে ৫টি আর অ্যাওয়েতে আরও দুটি সিরিজ নিজেদের করে নিয়েছে বর্তমান ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের দল দক্ণি আফ্রিকা।

অকল্যান্ডে অনুষ্ঠিত শিরোপা নির্ধারণী ম্যাচে আগে ব্যাট করে কিউইরা ৪১.১ ওভারে ১৪৯ রানে অলআউট হয়। জবাবে, ব্যাট করতে নেমে ৩২.২ ওভারে ৪ উইকেট হারিয়ে প্রোটিয়ারা জয়ের বন্দরে পৌঁছে যায় ১০৬ বল বাকি থাকতেই।

ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নিউজিল্যান্ড। ইনিংস সর্বোচ্চ ৩২ রান করেন কলিন ডি গ্রান্ডহোম। মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন, রস টেইলর আর লুক রঞ্চি দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। ২৪ রান আসে তিন ব্যাটসম্যানের কাছ থেকে। ওপেনার ডিন ব্রাউনলি, জেমস নিশাম আর মিচেল স্যান্টনার প্রত্যেকে ২৪ রান করেন।

প্রোটিয়াদের হয়ে কাগিসো রাবাদা তিনটি উইকেট দখল করেন। দুটি করে উইকেট নেন ইমরান তাহির আর ফেলুকায়ো।

১৫০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। দলীয় ৬ রানের মাথায় ওপেনার কুইন্টন ডি কক (৬) বিদায় নেন। আরেক ওপেনার হাশিম আমলা ব্যক্তিগত ৮ রানে বিদায় নেন। জেপি ডুমিনি ৩ রানে সাজঘরে ফেরেন। এবিডি ভিলিয়ার্স করেন ২৩ রান।

ওপেনাররা ব্যর্থ হলেও তৃতীয় ও ষষ্ঠ ব্যাটিং অর্ডারে নামা ফাফ ডু প্লেসিস এবং ডেভিড মিলার দলকে জয় পাইয়ে মাঠ ছাড়েন। এই জুটি ৬২ রানে অবিচ্ছিন্ন থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। প্লেসিসের ব্যাট থেকে আসে অপরাজিত ৫১ রান আর মিলার ৩৫ বলে ৬টি চার আর দুটি ছক্কায় খেলেন অপরাজিত ৪৫ রানের ইনিংস।

নিউজিল্যান্ডের হয়ে জিতান প্যাটেল দুটি উইকেট তুলে নেন। একটি করে উইকেট পান গ্রান্ডহোম আর নিশাম।

প্রসঙ্গত, হ্যামিলটনে প্রথম ওয়ানডেতে সফরকারী দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে জয় তুলে নিয়েছিল। ক্রাইস্টচার্চে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় কিউইরা। ৬ রানের জয় তুলে নিয়ে সিরিজে সমতা ফেরায় স্বাগতিকরা। ওয়েলিংটনে তৃতীয় ওয়ানডেতে প্রোটিয়ারা ১৫৯ রানের বিশাল জয় তুলে নিয়ে ২-১ এ লিড নেয়। আর চতুর্থ ওয়ানডেতে হ্যামিলটনে সিরিজে ফিরতে ৭ উইকেটের জয় তুলে নেয় নিউজিল্যান্ড। ফলে পঞ্চম ও শেষ ম্যাচটি হয়ে দাঁড়ায় সিরিজ নির্ধারণী ফাইনাল।

(দ্য রিপোর্ট/এনপিএস/মার্চ ০৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর