thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

মুস্তাফিজের ধাক্কা সামলে উঠছে অস্ট্রেলিয়া

২০১৭ সেপ্টেম্বর ০৫ ১৩:৪৬:৫৭
মুস্তাফিজের ধাক্কা সামলে উঠছে অস্ট্রেলিয়া


দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশের প্রথম ইনিংস থেমেছে ৩০৫ রানে। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এই সংগ্রহ খুব একটা খারাপ নয়। এই রানের বিপরীতে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে। সফরকারী দলটি হারিয়ে ফেলে ওপেনার ম্যাট রেনশর উইকেট। বাংলাদেশি পেসার মুস্তাফিজুর দুর্দান্ত এক ডেলেভারিতে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। তবে এরপর অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের ব্যাটে ইনিংস গড়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪৫/১। স্মিথ ২৬ ও ওয়ার্নার ১৩ রানে ব্যাটিং করছেন।

আজ অস্ট্রেলিয়ার ইনিংসের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে দলীয় পাঁচ রানের মাথায় মুস্তাফিজের শিকার হন রেনশ। তাঁর সংগ্রহ ছিল সাত বলে ৪ রান। মুস্তাফিজের দুর্দান্ত ডেলিভারিতে তিনি আউট হলেও উইকেটের পেছনে মুশফিকুর রহিম নিয়েছেন চমৎকার ক্যাচ।

ম্যাচে এর আগে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ৩০৫ রানে। অবশ্য আজ দ্বিতীয় দিনের শুরুতে ব্যাটিংয়ে নেমে ধাক্কা খায় স্বাগতিক শিবির। দিনের প্রথম ব্যাটসম্যান হিসেবে ফিরে যান মুশফিকুর রহিম। প্রথম দিন ৫ উইকেট নেওয়া নাথান লায়নের শিকার হন টাইগার অধিনায়ক। লায়নের বলটা ব্যাট দিয়ে কোনোমতে ঠেকাতে পারলেও গড়িয়ে সেটা আঘাত হানে স্টাম্পে। ৬৮ রান করেন মুশি। এরপর দলীয় ২৯৩ রানে অ্যাশটন অ্যাগারের বলে আউট হন নাসির হোসেন। উইকেটের পেছনে দারুণ এক ক্যাচ নেন ম্যাথু ওয়েড। ৪৫ রান করেন নাসির। এরপর রানআউট হয়ে ফিরে আসেন মেহেদী হাসান মিরাজ। আর শেষ ব্যাটসম্যান হিসেবে লায়নের বলে স্মিথকে ক্যাচ দেন তাইজুল ইসলাম। লায়ন একাই নেন ৭টি উইকেট।

গতকাল টস জিতে ব্যাট করতে নেমে দিনের প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে ফিরে যান তামিম ইকবাল। দলের রান তখন ১৩। নাথান লায়নের বলে লেগবিফোর হন এই টাইগার ওপেনার। প্রথম টেস্টের উভয় ইনিংসে হাফসেঞ্চুরি করা তামিম আউট হন ৯ রান করে।

১৪তম ওভারের লায়ন ফেরান ইমরুলকে। লেগবিফোর হয়েছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। অসি ফিল্ডারদের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। তবে রিভিউ চেয়ে বসেন লায়ন। রিপ্লেতে দেখে ইমরুলকে আউট ঘোষণা করেন টিভি আম্পায়ার। বাংলাদেশের স্কোর তখন ২১।

এরপর ৪৯ রানের জুটি বেঁধে ম্যাচে বাংলাদেশের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করে চলছিলেন সৌম্য-মুমিনুল। দলীয় ৭০ রানে নাথান লায়নের তৃতীয় শিকার হয়ে ফিরে যান ৩৩ রান করা সৌম্য সরকার। লাঞ্চের পর নাথান লায়নের চতুর্থ শিকার হন মুমিনুল হক। ৬৭ বলে ৩১ রান করেন প্রথম টেস্টের দলে না থাকা ‘বাংলাদেশের ব্র্যাডম্যান’খ্যাত মুমিনুল।
এরপর সাকিব-মুশফিক মিলে যোগ করেন ৩২ রান। তবে অ্যাশটন অ্যাগারের বলে উইকেটরক্ষককে ক্যাচ দিয়ে ফিরে যান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ৫২ বলে ২৪ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

সাকিব ফেরার পর মুশফিকুর রহিম ও সাব্বির রহমানের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বাংলাদেশ। এই জুটি থেকে আসে ১০৫ রান। মুশফিক কিছুটা দেখেশুনে খেললেও সাব্বির খেলেন ওয়ানডের মেজাজে। তবে এক বিতর্কিত আউটে সাজঘরে ফিরে যান সাব্বির। তখন তাঁর ঝুলিতে ছিল ৬৬ রান। দিনের শেষ সময়ে অবশ্য আর কোনো বিপদ ঘটতে দেননি মুশফিক ও নাসির।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ০৫, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর