thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

কৃষকের ধান কাটছে ছাত্রলীগ

২০২০ এপ্রিল ২২ ০৯:২৯:৩২
কৃষকের ধান কাটছে ছাত্রলীগ

জেলা প্রতিনিধি: করোনাভাইরাস সংকটের মধ্যে ধান তোলায় বিপাকে পড়া কৃষকের সহযোগী হয়ে মাঠে নেমেছে ছাত্রলীগ। বিভিন্ন জেলায় দলবেঁধে ঐতিহ্যবাহী ছাত্র সংগঠনটির নেকাতর্মীরা ধান কেটে কৃষকের ঘরে তুলে দিচ্ছেন।

করোনাভাইরাস অতি সংক্রামক হওয়ার কারণে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে চলছে সরকার ঘোষিত ছুটি। আর এপ্রিল থেকে মে মাস হলো বোরো ধান তোলার সময়। দেশে খাদ্যের বড় জোগান আসে এই বোরো ধান থেকে। কিন্তু শ্রমিক সংকটের কারণে ধান কাটতে বিপাকে পড়েছেন কৃষকরা।

এই অবস্থায় গেল বৃহস্পতিবার ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য এক সংবাদ বিজ্ঞপ্তিতে শ্রমিক সংকট দেখা দেওয়ায় চলতি মৌসুমে নেতাকর্মীরা কৃষকদের ধান কেটে দেবেন বলে ঘোষণা দেন।

কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে মঙ্গলবার থেকে জমিতে থাকা কৃষকের পাকা ধান কেটে দিচ্ছেন জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা।

নাটোর প্রতিনিধি জানান, সিংড়াসহ বেশ কয়েকটি উপজেলায় কৃষকদের সহযোগিতায় এগিয়ে এসেছেন স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীরা। মঙ্গলবার সিংড়া পৌরসভার কয়েকজন কৃষকের ধান কেটে ঘরে পৌঁছে দেন তারা।

শ্রমিকবেশে কাজ করার অভিজ্ঞতা ছাত্রলীগের জন্য নতুন কিছু নয় বলে মনে করেন দেশের প্রাচীন ও বৃহৎ ছাত্র সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি তানজিদুল ইসলাম শিমুল।

কে তিনি বলেন, ‘কাস্তে হাতে ধান কাটছে ছাত্রলীগ, মাথায় বয়ে নিয়ে তুলে দিচ্ছেন কৃষকের ঘরে। আগের কথা বাদই দিলাম, এমন চিত্র আমরা গতবছরও দেখেছি। আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে বিশিষ্টজনরাও এজন্য ছাত্রলীগের প্রশংসা করেছেন।’

‘দুর্দিনে ছাত্রলীগ মানুষের পাশেই থাকে। এটাই ছাত্রলীগের বিশেষ বৈশিষ্ট্য। এবারও করোনাভাইরাসের ভয়াবহ মহামারীতে বিপদে সবার আগে আমরা সব মানুষের পাশে দিনরাত আছি আর থাকব।’

সমতলের চেয়ে হাওরাঞ্চলে আগে ধান কাটা শুরু হয়। এরইমধ্যে সেখানে বোরো ধান পেকে জমিতে লুটিয়ে পড়ে নষ্টের উপক্রম হয়েছে। ধান কাটতে শ্রমিক সংকটের সঙ্গে যুক্ত হয়েছে ভারত থেকে নেমে আসা ঢলের আশংকা।

এদিকে করোনাভাইরাসে সৃষ্ট সংকটের কারণে কৃষক সঠিক সময়ে ধান ঘরে তুলতে না পারলে দেশে খাদ্য সংকট হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। সঠিক সময়ে ধান ঘরে তুলতে কৃষককে নগদ টাকার প্রণোদনা দিতে সরকারকে পরামর্শও দিয়েছেন পিকেএসএফের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমেদ।

গত কয়েকদিন ধরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে বারবার কৃষকদের পাশে দাঁড়াতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। গত সোমবারও ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোর কর্মকর্তাদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে এক ভিডিও কনফারেন্সকালে ছাত্রলীগের ধান কেটে দেওয়ার প্রসংশা করেন সরকারপ্রধান।

ময়মনসিংহ ব্যুরো জানিয়েছে, সদর উপজেলাসহ বিভিন্ন উপজেলায় কৃষকের ধান কেটে দিয়ে ঘরে তুলে দিচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। নেত্রকোণা সদর, দূর্গাপুরসহ বিভিন্ন উপজেলাতেও ছাত্রলীগের ধান কাটার খবর জানিয়েছেন প্রতিনিধিরা।

এছাড়া পিরোজপুর, কক্সবাজার, সুনামগঞ্জ ও খুলনাসহ আরো বেশ কয়েকটি জেলায় ছাত্রলীগ নেতাকর্মীরা কৃষকের ধান কেটে দিচ্ছেন বলে জেলা প্রতিনিধিরা জানিয়েছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২২এপ্রিল,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর