thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

চলে গেলেন কথা সাহিত্যিক আফসার আমেদ

মহিউদ্দীন মোহাম্মদ, দ্য রিপোর্ট: বাংলা ভাষার অন্যতম কথা সাহিত্যিক আফসার আমেদ অকালেই চলে গেলেন না ফেরার দেশে। খুব বেশি নয়, মাত্র ৫৯ বছর বয়স হয়েছিল তার । এই সাহিত্যিকের মৃত্যুতে ...

২০১৮ আগস্ট ০৫ ০১:২০:০৫ | বিস্তারিত

চলে গেলেন কথা সাহিত্যিক আফসার আমেদ

মহিউদ্দীন মোহাম্মদ, দ্য রিপোর্ট: বাংলা ভাষার অন্যতম কথা সাহিত্যিক আফসার আমেদ অকালেই চলে গেলেন না ফেরার দেশে। খুব বেশি নয়, মাত্র ৫৯ বছর বয়স হয়েছিল তার । এই সাহিত্যিকের মৃত্যুতে ...

২০১৮ আগস্ট ০৫ ০১:২০:০৫ | বিস্তারিত

সময়ের ছড়া ।। মুস্তাফিজুর রহমান মুস্তাক

১. একটি হাসি এ যেনো সেই টিক্কা খানের হাসি বোঝা যাবে দুই বেটাকে রাখলে পাশাপাশি। ছোট্ট শিশুর চোখের পানি মন কাঁদেনা তোর টলেনা তোর চেয়ার খানি কোথায় খুঁটির জোর?  

২০১৮ আগস্ট ০৩ ০১:৩২:০৩ | বিস্তারিত

সময়ের ছড়া ।। মুস্তাফিজুর রহমান মুস্তাক

১. একটি হাসি এ যেনো সেই টিক্কা খানের হাসি বোঝা যাবে দুই বেটাকে রাখলে পাশাপাশি। ছোট্ট শিশুর চোখের পানি মন কাঁদেনা তোর টলেনা তোর চেয়ার খানি কোথায় খুঁটির জোর?  

২০১৮ আগস্ট ০৩ ০১:৩২:০৩ | বিস্তারিত

পাঁচটি কবিতা ।। টিপু সুলতান

আমার আত্মজয় আমার বুকের উপর আপেল কাটা ছুরি নিয়ে বসে আছে একদলা বিপরীত বাতাসের কালপিটে ঝড়- আহত করে চেতনা, জীবন্ত পোস্টারের বাড়িঘর। নিঃস্ব হয় স্বপ্নাদ্য দুহাতে আঁকানো পৃথিবী এবং উল্লাস,

২০১৮ আগস্ট ০২ ০২:৫৮:১৮ | বিস্তারিত

পাঁচটি কবিতা ।। টিপু সুলতান

আমার আত্মজয় আমার বুকের উপর আপেল কাটা ছুরি নিয়ে বসে আছে একদলা বিপরীত বাতাসের কালপিটে ঝড়- আহত করে চেতনা, জীবন্ত পোস্টারের বাড়িঘর। নিঃস্ব হয় স্বপ্নাদ্য দুহাতে আঁকানো পৃথিবী এবং উল্লাস,

২০১৮ আগস্ট ০২ ০২:৫৮:১৮ | বিস্তারিত

রিকসাশিল্পের কথকতা-শেষ

রঙের জ্বলন্ততা বাংলা চিত্রকলার গোড়ার কথা আসলেই আমাদের পটচিত্রে ফিরে যেতে হয়। আর পটচিত্রের কথা এলেই অতি উজ্জ্বল রং-তুলির সরু বলিষ্ঠ রেখা, নানা পৌরাণিক বীরত্বগাথা গল্পের কথা মনে এসে যায়। পটচিত্র ...

২০১৮ জুলাই ২১ ২১:৪৮:০০ | বিস্তারিত

রিকসাশিল্পের কথকতা-শেষ

রঙের জ্বলন্ততা বাংলা চিত্রকলার গোড়ার কথা আসলেই আমাদের পটচিত্রে ফিরে যেতে হয়। আর পটচিত্রের কথা এলেই অতি উজ্জ্বল রং-তুলির সরু বলিষ্ঠ রেখা, নানা পৌরাণিক বীরত্বগাথা গল্পের কথা মনে এসে যায়। পটচিত্র ...

২০১৮ জুলাই ২১ ২১:৪৮:০০ | বিস্তারিত

রিকসাশিল্পের কথকতা

'ও সখিনা গেছস্ কিনা ভুইলা আমারেআমি এহন রিসকা চালাই ঢাহা শহরে।’ হ্যাঁ। রিকসা একটি ত্রিচক্রযান, যা মনে আসলে ভেসে ওঠে রঙিন উজ্জ্বলময় যানের কথা। যা কিনা শিল্পের মান বিচারে হয়তোবা তেমন ...

২০১৮ জুলাই ২০ ১৮:৫৯:২১ | বিস্তারিত

রিকসাশিল্পের কথকতা

'ও সখিনা গেছস্ কিনা ভুইলা আমারেআমি এহন রিসকা চালাই ঢাহা শহরে।’ হ্যাঁ। রিকসা একটি ত্রিচক্রযান, যা মনে আসলে ভেসে ওঠে রঙিন উজ্জ্বলময় যানের কথা। যা কিনা শিল্পের মান বিচারে হয়তোবা তেমন ...

২০১৮ জুলাই ২০ ১৮:৫৯:২১ | বিস্তারিত

আল মাহমুদের ৮৩-তে পা

মহিউদ্দীন মোহাম্মদ, দ্য রিপোর্ট : কবি আল মাহমুদ দেখতে দেখতে বিরাশি পেরিয়ে তিরাশিতে পা দিচ্ছেন। একদা এক অস্পষ্ট কুয়াশার মধ্যে যাত্রা করে কবি দিগন্তে আলোর ঝলকানিতে উদ্ভাসিত হয়ে উঠেছেন এই ...

২০১৮ জুলাই ১১ ০০:৫৪:১৬ | বিস্তারিত

আল মাহমুদের ৮৩-তে পা

মহিউদ্দীন মোহাম্মদ, দ্য রিপোর্ট : কবি আল মাহমুদ দেখতে দেখতে বিরাশি পেরিয়ে তিরাশিতে পা দিচ্ছেন। একদা এক অস্পষ্ট কুয়াশার মধ্যে যাত্রা করে কবি দিগন্তে আলোর ঝলকানিতে উদ্ভাসিত হয়ে উঠেছেন এই ...

২০১৮ জুলাই ১১ ০০:৫৪:১৬ | বিস্তারিত

আল মাহমুদের কাব্যভাষায় জাদুর ঝিলিক

আল মাহমুদ পঞ্চাশ দশকের অন্যতম প্রধান কবি। তিনি তাঁর কবিতায় ঐতিহ্যের নিদর্শন রেখেছেন নানাভাবে। উপমা-উৎপ্রেক্ষা, চিত্রকল্প, স্বতন্ত্র নন্দনতত্ত্ব কবিতায় স্থাপন করে শ্রেষ্ঠত্বের স্থানে পৌঁছে গেছেন। তিনি বক্তব্যের সংকীর্ণতা পেছনে ফেলে ...

২০১৮ জুলাই ১১ ০০:৩১:৩১ | বিস্তারিত

আল মাহমুদের কাব্যভাষায় জাদুর ঝিলিক

আল মাহমুদ পঞ্চাশ দশকের অন্যতম প্রধান কবি। তিনি তাঁর কবিতায় ঐতিহ্যের নিদর্শন রেখেছেন নানাভাবে। উপমা-উৎপ্রেক্ষা, চিত্রকল্প, স্বতন্ত্র নন্দনতত্ত্ব কবিতায় স্থাপন করে শ্রেষ্ঠত্বের স্থানে পৌঁছে গেছেন। তিনি বক্তব্যের সংকীর্ণতা পেছনে ফেলে ...

২০১৮ জুলাই ১১ ০০:৩১:৩১ | বিস্তারিত

রোমেনা আফরোজের কবিতা

তীর্থযাত্রা ... ১ একটা স্বপ্ন। গেরুয়া রঙের জামা। মিষ্টি হাসি। বুকপকেটে জড়িয়ে যাওয়ার মতো কোনো রেশমী সুতো নেই। তবুও কোথাও না কোথাও উচ্চস্বরে কেউ গান গাইছে। পাখি নয়।  গুটিপোকা। পর্যাপ্ত জলের ...

২০১৮ জুন ৩০ ০১:১৯:০১ | বিস্তারিত

রোমেনা আফরোজের কবিতা

তীর্থযাত্রা ... ১ একটা স্বপ্ন। গেরুয়া রঙের জামা। মিষ্টি হাসি। বুকপকেটে জড়িয়ে যাওয়ার মতো কোনো রেশমী সুতো নেই। তবুও কোথাও না কোথাও উচ্চস্বরে কেউ গান গাইছে। পাখি নয়।  গুটিপোকা। পর্যাপ্ত জলের ...

২০১৮ জুন ৩০ ০১:১৯:০১ | বিস্তারিত

সত্যি-মিথ্যে

পাভেল চৌধুরী এ বাড়িতে সে শাকআলা বুড়ি বলে পরিচিত। অশীতিপর বৃদ্ধ। হত দারিদ্র। অস্থিসার। একটা জীর্ণ আধময়লা শাড়ি শরীরে পেঁচানো। বয়সের ভারে কিছুটা ন্যুব্জ । মাথায় হালকা চুল প্রায় সবই সাদা। ...

২০১৮ জুন ২২ ০৩:২৪:৩৬ | বিস্তারিত

সত্যি-মিথ্যে

পাভেল চৌধুরী এ বাড়িতে সে শাকআলা বুড়ি বলে পরিচিত। অশীতিপর বৃদ্ধ। হত দারিদ্র। অস্থিসার। একটা জীর্ণ আধময়লা শাড়ি শরীরে পেঁচানো। বয়সের ভারে কিছুটা ন্যুব্জ । মাথায় হালকা চুল প্রায় সবই সাদা। ...

২০১৮ জুন ২২ ০৩:২৪:৩৬ | বিস্তারিত

ইয়ার ইগনিয়াসের গুচ্ছ কবিতা

পলাতক প্রতিবিম্ব তরুণ সূর্যের নিচে একদিন হারিয়েছি যে ছায়া, তার খুঁজে ভেদ করেছি দিকচক্রবালের অজস্র চক্রব্যূহ। ছায়ার সন্ধ্যানে সতত ঘুরেছি জরিপীয় জনপদ-জলপথ ও বনপথে। ভাস্কো দা গামা'র মতো ঘুরে ঘুরে ...

২০১৮ জুন ০১ ১৭:১২:৫১ | বিস্তারিত

ইয়ার ইগনিয়াসের গুচ্ছ কবিতা

পলাতক প্রতিবিম্ব তরুণ সূর্যের নিচে একদিন হারিয়েছি যে ছায়া, তার খুঁজে ভেদ করেছি দিকচক্রবালের অজস্র চক্রব্যূহ। ছায়ার সন্ধ্যানে সতত ঘুরেছি জরিপীয় জনপদ-জলপথ ও বনপথে। ভাস্কো দা গামা'র মতো ঘুরে ঘুরে ...

২০১৮ জুন ০১ ১৭:১২:৫১ | বিস্তারিত