thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

শুভ জন্মদিন ফেসবুক

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ০৪:৩০:৩৬
শুভ জন্মদিন ফেসবুক

মো. শামীম রিজভী, দ্য রিপোর্ট : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের আজ শুভ জন্মদিন। ২০০৪ সালের ফেব্রুয়ারির ৪ তারিখে এই জনপ্রিয় অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্ম হয়। সে হিসেবে আজ ফেসবুক ১০ বছরে পা দিচ্ছে।

ফেসবুক শব্দটি আমেরিকান বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টরির একটি চলিত ভাষা ব্যবহার রীতি থেকে আসে। মার্ক জাকারবাগ ২০০৪ সালের ফেব্রুয়ারি মাসে তার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সহকর্মী ও কলেজ রুমমেট অ্যাডুয়ার্ডো স্যাভেরিন, অ্যান্ড্রিউ ম্যাককুলাম, ডাসটিন মসকোভিটজ ও ক্রিস হাগেসকে সঙ্গে নিয়ে ফেসবুক প্রতিষ্ঠা করেন।

সারা বিশ্বে বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১২৩ কোটিরও বেশি। কিন্তু প্রথম ফেসবুক ব্যবহারকারী কে- এ প্রশ্ন অনেকেরই।

প্রতিষ্ঠাতাকারীরা প্রথম দিকে এই ওয়েবসাইটের সদস্যপদ হার্ভার্ড-এর শিক্ষার্থীদের মধ্যে সীমাবদ্ধ রেখেছিল। কিন্তু পরবর্তী সময়ে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, আইভি লীগ ও বস্টন এলাকার কলেজগুলো পর্যন্ত এটি প্রসারিত করা হয়।

প্রথম দিকে অ্যাকাউন্ট খুললেই ফেসবুকের প্রত্যেক ব্যবহারকারীর জন্য একটি করে নম্বর বরাদ্দ দেওয়া হত। ব্যবহারকারীদের নম্বরগুলো বিভিন্ন মার্কিন বিশ্ববিদ্যালয়ের জন্য পৃথক পৃথক বরাদ্দ ছিল। সে সময় কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বাইরের কেউ অ্যাকাউন্ট খুলতেও পারত না। এ নম্বরগুলো দেখে ফেসবুকের প্রথম ব্যবহারকারীদের বিষয়ে জানা সম্ভব।ফেসবুকের প্রথম তিনটি অ্যাকাউন্টের কোনো অস্তিত্বই ছিল না। এগুলো পরীক্ষামূলকভাবে তৈরি করা হয়েছিল। এরপর ফেসবুকের সিইও ও সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ চতুর্থ অ্যাকাউন্টটি খোলেন।

জাকারবার্গের পর আছেন অন্যান্য সহ-প্রতিষ্ঠাতারা। এর মধ্যে ক্রিস হাগেস পঞ্চম ও ডাস্টিন মসকোভিটজ ষষ্ঠ অ্যাকাউন্টটির মালিক। এর পরের অনেকগুলো অ্যাকাউন্ট বন্ধ থাকলেও ২৬ নম্বরে পাওয়া যায় অ্যান্ড্রিউ ম্যাককুলামকে।

ক্রিস পুটনাম নামের এক ব্যক্তি তার দুই বন্ধুকে সঙ্গে নিয়ে একটি কম্পিউটার ওয়ার্ম তৈরি করেন। যা ফেসবুকের মাধ্যমে ছড়ায় এবং ব্যবহারকারীদের প্রোফাইল সংক্রামিত করে। তবে ফেসবুক কর্তৃপক্ষ ক্রিসকে খুঁজে বের করতে সমর্থ হয়। পরবর্তী সময়ে পুলিশে খবর দেওয়ার বদলে তাকে ফেসবুকের ইঞ্জিনিয়ার হিসেবে নিয়ে নেয় কর্তৃপক্ষ।

কিন্তু ক্রিস তার পুরনো অভ্যাস মত ফেসবুকের প্রথম দিকের একটি ব্যবহারকারী নম্বর নিজের জন্য কব্জা করে নেন। এভাবে অনেক পরে অ্যাকাউন্ট খুললেও ফেসবুকের ১৩ নম্বর ব্যবহারকারী বনে যান ক্রিস।২০১৪ সালের ৩ ফেব্রুয়ারি সপ্তাহের শুরুতে ফেসবুক দশম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করে। (গার্ডিয়ান ও উইকিপিডিয়া)

(দ্য রিপোর্ট/এসআর/এমডি/সা/ফেব্রুয়ারি ০ ৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ফিচার এর সর্বশেষ খবর

ফিচার - এর সব খবর