thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

আ’লীগের সম্মেলনের প্রথম দিনে যা হলো

২০১৬ অক্টোবর ২২ ১৬:২২:২৭
আ’লীগের সম্মেলনের প্রথম দিনে যা হলো

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের দুই দিনব্যাপী ২০তম জাতীয় সম্মেলন শুরু হয়েছে। শনিবার (২২ অক্টোবর) সকাল ১০টার দিকে সম্মেলন উদ্বোধন করেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর পায়রা উড়িয়ে শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করেন।

শনিবার সকাল থেকেই সম্মেলনস্থলে আসতে শুরু করেন আওয়ামী লীগের কাউন্সিলর ও ডেলিগেটরা। উপস্থিত হন বিদেশি অতিথিরাও।

তবে আমন্ত্রণ জানানো হলেও সম্মেলনে বিএনপির কোনো প্রতিনিধি যোগ দেননি। কাউন্সিলে অংশ নেওয়ার জন্য দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আওয়ামী লীগের পক্ষ থেকে দাওয়াত দেওয়া হয়েছিল।

দেশের বিভিন্ন জায়গা থেকে আগত আওয়ামী লীগের নেতারা গলায় সম্মেলনের প্রবেশের কার্ড ঝুলিয়ে সারিবদ্ধভাবে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের সম্মেলনস্থলে প্রবেশ করেন। সম্মেলস্থলের দেড় থেকে দুই কিলোমিটার দূর থেকেই কার্ড দেখিয়ে সম্মেলনস্থলে প্রবেশ করছেন তারা।

সম্মেলনের মূল প্যান্ডেল ও মঞ্চ ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। আশপাশে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর রয়েছেন। এ কাউন্সিল ঘিরে কয়েক স্তরের নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

শনিবার সকাল ১০টায় শেখ হাসিনা সম্মেলনস্থলে উপস্থিত হন। দেশ পরিচালনাকারী দলটির আগামীর নেতৃত্ব নির্ধারণে এ সম্মেলন শেষ হবে রবিবার।

উদ্বোধনের পর সাংস্কৃতিক উপ-কমিটির আয়োজনে গীতিনৃত্যনাট্য পরিবেশন করেন দেশের প্রতিশ্রুতিশীল শিল্পীরা। এরপর বিভিন্ন ধর্মের পবিত্র ধর্মীয় গ্রন্থ পাঠের মাধ্যমে শুরু হয় সম্মেলনের মূল কার্যক্রম। গত সম্মেলনের পর থেকে এ পর্যন্ত মৃত্যুবরণ করা জাতীয় ও আন্তর্জাতিক বিশিষ্ট ব্যক্তিবর্গ, সব আন্দোলন-সংগ্রামে নিহত দলীয় নেতা এবং দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের মৃত্যুতে শোক প্রস্তাব পাঠ করেন আব্দুল মান্নান খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সম্মেলনের অভ্যর্থনা কমিটির আহ্বায়ক ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

এরপর বিগত সম্মেলন থেকে এ পর্যন্ত দলের বিভিন্ন কার্যক্রমের ওপর করা প্রতিবেদন (সাধারণ সম্পাদকের রিপোর্ট) উপস্থাপন করেন দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

তবে পূর্ণাঙ্গ রিপোর্ট না পড়ে সৈয়দ আশরাফ বলেন, ‘সম্পাদকের রিপোর্ট এখান থেকে নিয়ে যাবেন। এ রিপোর্ট পড়তে হলে অনেক সময় প্রয়োজন হবে।’ এরপর তিনি আওয়ামী লীগ নিয়ে তার অনুভূতি তুলে ধরেন।

এরপর পর্যায়ক্রমে আমন্ত্রিত বিদেশি অতিথিরা বক্তব্য দেন। সম্মেলনে ক্ষমতাসীন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে প্রশংসা করেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

বিদেশি অতিথিরা প্রায় দুই ঘণ্টা ধরে বক্তব্যের সুযোগ পেলেও মহাজোটের শরীকসহ উপস্থিত বাংলাদেশের অন্য রাজনৈতিক দলের কোনো নেতাকে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হয়নি।

দুপুর ১টা ২০ মিনিটে সভাপতির বক্তব্য শুরু করেন শেখ হাসিনা। প্রায় ৪০ মিনিট বক্তব্য দেন আওয়ামী লীগ সভানেত্রী।

এরপর মধ্যাহ্নভোজ ও নামাজের বিরতির পর সম্মেলনের দ্বিতীয় অধিবেশন শুরু হয় বেলা সাড়ে ৩টার দিকে। এতে বিভিন্ন জেলা থেকে আগত দলের নেতারা বক্তব্য দেন। জেলার নেতাদের বক্তব্যের শেষে বিকেল সোয়া ৫টার দিকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে উপস্থিত সকল নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়ে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সন্ধ্যায় বাংলাদেশের ইতিহাস, এতিহ্য ও আওয়ামী লীগের আন্দোলন-সংগ্রাম নিয়ে সাজানো সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হওয়ার কথা রয়েছে।

আর রবিবার (২৩ অক্টোবর) আওয়ামী লীগের সম্মেলনের দ্বিতীয় দিনের অধিবেশন শুরু হবে সকাল সাড়ে ৯টায়। এদিন রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে শুধু কাউন্সিলরদের উপস্থিতিতে চলমান কমিটি বিলুপ্ত করা হবে। ৬ হাজার ৭৫০ জন কাউন্সিলরের ভোটে দলের নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে।

এজন্য নির্বাচন কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন দলটির উপদেষ্টা পরিষদ সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন। কমিটির অন্য সদস্যরা হলেন ড. মসিউর রহমান ও রাশেদ উল আলম। এরই মধ্যে কাউন্সিলরদের মধ্যাহ্নভোজের বিরতি দেওয়া হবে। খাবারের পর বিকেলে আগামী তিন বছরের জন্য আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হবে। সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা হওয়ার পর নির্বাচিত সভাপতি একটি সংক্ষিপ্ত বক্তব্যে দেবেন। এর মাধ্যমেই সম্মেলনের আনুষ্ঠানিকতা শেষ হবে।

(দ্য রিপোর্ট/এমএ/কেএ/এসএস/আরএমএম/এমকে/এনআই/এনটি/এম/অক্টোবর, ২২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর