thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ছেঁউড়িয়ায় শুরু হচ্ছে লালন স্মরণোৎসব

২০১৩ অক্টোবর ১১ ১৪:০৫:২২
ছেঁউড়িয়ায় শুরু হচ্ছে লালন স্মরণোৎসব
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ায় বাউলসম্রাট ফকির লালন শাহের ১২৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে লালন একাডেমি। অনুষ্ঠান শুরু হবে আগামী ১৬ অক্টোবর থেকে। চলবে ২০ অক্টোবর পর্যন্ত।



পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে থাকছে প্রতিদিন সন্ধ্যা থেকে লালনের কর্মময় জীবন ও দর্শন নিয়ে আলোচনা, পাঁচ দিনব্যাপী গ্রামীণমেলা এবং লালনশিল্পীদের পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান।



১৮৯০ সালে ফকির লালন শাহ কুষ্টিয়ার শহরতলি কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের ছেঁউড়িয়া গ্রামে মৃত্যুবরণ করেন। এরপর থেকে এ এলাকায় তার স্মরণোৎসব পালিত হয়ে আসছে।



দেশি-বিদেশি অসংখ্য লালন ভক্ত-অনুসারী প্রতিবার উৎসবে আসেন। জাত, বংশ, ধর্ম, গোত্র ভুলে উৎসবে আসা প্রত্যেকে একে অন্যের সঙ্গে ভাববিনিময় করেন। স্মরণোৎসব উপলক্ষে কালী নদীর পাড়ঘেঁষে দেশীয় হস্তশিল্পের তৈরি বিভিন্ন জিনিসপত্রের মেলা বসে। এরই মধ্যে এ আয়োজনকে ঘিরে জেলা ও পুলিশ প্রশাসন থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।



লালন একাডেমি ১৯৯০ সাল থেকে লালন সাঁইয়ের তিরোধান দিবসে মেলা, সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে আসছে।

একাডেমি সূত্র জানিয়েছে, এবারের আয়োজনে সারা দেশের লালনের অনুসারী ভেকধারী সাধু অংশ নিচ্ছেন। ভেকধারীরা হলেন দীক্ষাগুরু-স্থানীয় সাধু। প্রতি ভেকধারী সাধুর সঙ্গে অন্তত ২০ থেকে ৩০ জন সঙ্গী এখানে আসেন।

এছাড়া ভারত, নেপাল, ভুটান, ফ্রান্স, কোরিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের সাধুসন্ত ও লোকসংস্কৃতির অনুরাগীরা এবারের আয়োজনে অংশগ্রহণ করবেন।

(দিরিপোর্ট২৪/ওএস/এএস/জেএম/অক্টোবর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

সারাদেশ এর সর্বশেষ খবর

সারাদেশ - এর সব খবর