thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

ইউরোপীয়দের দেশে রাখতে যুক্তরাজ্যে ভোট

২০১৭ মার্চ ০২ ০৮:৫৭:০২
ইউরোপীয়দের দেশে রাখতে যুক্তরাজ্যে ভোট

দ্য রিপোর্ট ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেলেও, ব্রিটেনে বসবাসরত ত্রিশ লাখের বেশি ইউরোপীয়কে যুক্তরাজ্যে থাকতে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে দেশটির উচ্চ-কক্ষ, হাউজ অব লর্ডস।

ব্রেক্সিটের পর পার্লামেন্টে একটি বিল পাসের মাধ্যমে ইইউ ছাড়ার প্রক্রিয়ায় শুরুতেই হোঁচট খেল দেশটির সরকার।

বিবিসির খবরে বলা হয়, প্রধানমন্ত্রী টেরিসা মে বলেছেন, তিনি ব্রিটেনে থাকা ইউরোপীয়দের আশ্বস্ত করতে চান কিন্তু ইউরোপীয় দেশগুলোতে থাকা ব্রিটিশদেরও একইভাবে সেই সুরক্ষা পাওয়া উচিত।

ব্রিটেনে বসবাসকারী ইউরোপীয় নাগরিকদের সমর্থনে রয়েছে একটি গ্রুপ যার নাম 'দ্য থ্রি মিলিয়ন'। এই গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা মেইকি বোন একজন জার্মান নাগরিক, থাকেন ব্রিস্টলে। পার্লামেন্টের এই ভোটকে স্বাগত জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ব্রেক্সিট হওয়ায় আমাদের পৃথিবী ওলটপালট হয়ে গিয়েছিল। আমাদের অনেকের কয়েক যুগ আগে এখানে এসেছে, এখানেই আমরা বিয়ে-থা করেছি। ব্রিটেনের ভালোমন্দ নিয়ে আমাদের ভাবনা আছে, আমরা এখানে কাজকর্ম করি। অনেকেই নাগরিকও। কিন্তু ব্রেক্সিটের ফলে আমাদের পরিচিতি হুমকির মুখে পড়েছে।

বোন বলেন, ইউরোপীয়দের মধ্যে যারা এই মূহূর্তে কাজ করছে না, বা স্থায়ী বসবাসের অনুমতিপত্র পায়নি, তারা আছেন চরম অনিশ্চয়তায়। আর সেই কারণে হাউজ অব লর্ডসের সিদ্ধান্তকে ইতিবাচক মনে করছেন তিনি।

গত বছর জুনে এক গণভোটে ইইউ থেকে বেরিয়ে যাবার সিদ্ধান্ত নেয় ব্রিটেন। ব্রেক্সিট সিদ্ধান্ত কার্যকর করতে আগামী মাসে ইইউর লিসবন চুক্তির ৫০ ধারা প্রয়োগের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট আলোচনা শুরু করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/মার্চ ০২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর