thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

ব্যবসায়ীদের সেমিনারে তথ্যমন্ত্রী

‘উন্নয়নের জন্য অর্থনীতিবান্ধব পররাষ্ট্রনীতি প্রয়োজন’

২০১৭ মার্চ ০৩ ১৮:৫৯:০৭
‘উন্নয়নের জন্য অর্থনীতিবান্ধব পররাষ্ট্রনীতি প্রয়োজন’

দ্য রিপোর্ট প্রতিবেদক : চীন ও বাংলাদেশের ব্যবসায়ীদের উদ্দেশে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘দুই দেশের উন্নয়নের জন্য অর্থনীতিবান্ধব একটি পররাষ্ট্রনীতি করতে হবে।’

শুক্রবার (০৩ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী ‘অষ্টম বিডি এক্সপো এন্ড ডায়লগ-২০১৭’ এর দ্বিতীয় দিনে 'ক্রস বর্ডার বিজনেস ডায়লগ' শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন। বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (বিসিসিসিআই) ও এক্সপোনেট এক্সজিবিশন প্রাইভেট লিমিটেড এই সেমিনারের আয়োজন করে।

আগামী দিনগুলোতে জ্বালানি নিরপত্তার জন্য মহাপরিকল্পনা গ্রহণ করতে হবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘এক্ষেত্রে নবায়নযোগ্য জ্বালানি তথা সবুজ জ্বালানি সবচেয়ে ভালো সমাধান হতে পারে। আর, নবায়নযোগ্য জ্বালানি তৈরিতে বাংলাদেশ ও চীন একসাথে কাজ করতে পারে।’

ভারত ও চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদারের উপর গুরুত্বারোপ করে তথ্য মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের বর্তমান অর্থনীতিকে আরও শক্তিশালী করতে চাইলে ভারত ও চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার বিকল্প নেই। সে ক্ষেত্রে বাংলাদেশের স্থল, আকাশ ও নৌ-পথকে খুলে দিতে হবে। যদি প্রতিবেশী এই দুই অর্থনীতি পরাশক্তির কাছাকাছি থেকেও আমরা এর সুবিধা না নিতে পারি তাহলে সেটা আমাদের জন্য ব্যর্থতা হবে।’

বিসিসিআই'র উপেদেষ্টা সালমান এফ রহমান বলেন, ৮ বছর আগে কেউ চিন্তাও করেনি ৮ বছর পরে বাংলাদেশে ৩৩ বিলিয়ন ইউএস ডলাররিজার্ভে থাকবে, বিদ্যুৎ ৩ হাজার মেগাওয়াট থেকে ১৫ হাজার মেগাওয়াটে পৌঁছাবে। আজ সারা বিশ্ব বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে। সরকারের অর্থনীতি বান্ধব নীতির জন্যই এগুলো সম্ভব হয়েছে।

সেমিনারে উপস্থিত সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, শেখ হাসিনা ওয়ান বেল্ট ওয়ান রোড নীতিতে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। বহুমাত্রিক যোগাযোগের ক্ষেত্রে জোর দিয়েছেন। ক্রস বর্ডার নীতি সমর্থন পেলে দেশের ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন সম্ভব।

বিসিসিসিআই'র সভাপতি গোলাম দস্তগীরগাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরও বক্তব্য রাখেন এফবিসিসিআই'র প্রথম সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. আবুল কালাম আজাদ, ব্রিগেডিয়ার জেনারেল শাহ মো. সুলতান উদ্দিন ইকবাল প্রমুখ।

তিন দিনব্যাপী এক্সপোতে দেশি-বিদেশিপ্রতিষ্ঠানের মোট ২১৫ স্টল রয়েছে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য স্টলগুলো খোলা থাকে।

(দ্য রিপোর্ট/কেআই/এএস/এনআই/মার্চ ০৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর