thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

অবশেষে বৃষ্টির দেখা, জনজীবনে স্বস্তি

২০১৭ মে ২৬ ২০:৪৪:২৭
অবশেষে বৃষ্টির দেখা, জনজীবনে স্বস্তি

দ্য রিপোর্ট প্রতিবেদক : টানা এক সপ্তাহ ধরে তীব্র দাবাদাহের পর শুক্রবার (২৬ মে) ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে শীতল স্পর্শ বুলিয়ে দিল বৃষ্টি। এতে দুর্বিষহ হয়ে ওঠা জনজীবনে স্বস্তি ফিরেছে।

শুক্রবার বিকেল সাড়ে চারটার দিকে ঢাকার আকাশে মেঘের আনাগোনা শুরু হয়। সঙ্গে জোরালো ঠান্ডা হাওয়া। এ সময় ধূলিঝড়ের সৃষ্টি হয়। ঢাকার উত্তরাংশে এ সময় বৃষ্টিও হয় এক পশলা। কিন্তু দক্ষিণাংশে বৃষ্টি হয়নি। তবে রাত আটটার দিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে ঢাকার এই অংশেও। বিকেল থেকেই গরম অনেকটা কমে গিয়ে ঢাকায় স্বস্তিকর তাপমাত্রা বিরাজ করছে।

শুক্রবার রাজশাহী, রংপুর, যশোরসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এ সময়ে সবেচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রংপুর বিভাগের রাজারহাটে। ওইখানে ১০১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এ ছাড়া শুক্রবার টাঙ্গাইল, ময়মনসিংহ, নেত্রকোণা, সিলেট, শ্রীমঙ্গল, বগুড়া, বদলগাছী (রাজশাহী বিভাগের), তাড়াশ, চুয়াডাঙ্গা, যশোরে বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও কাছাকাছি মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে। এটি ঘনীভূত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলসহ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়, ঢাকা, খুলনা, রাজশাহী ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ ছাড়া ফরিদপুর, মাদারীপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও পাবনা অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু অঞ্চলে প্রশমিত হতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাতক্ষীরায়। সেখানে তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ওই সময়ে ঢাকায় তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

(দ্য রিপোর্ট/আরএমএম/জেডটি/এনআই/মে ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর