thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৭ মে 24, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৯ জিলকদ  1445

অবশেষে স্নাতক ডিগ্রি পেলেন জুকারবার্গ

২০১৭ মে ২৭ ০৯:৫৮:৩৮
অবশেষে স্নাতক ডিগ্রি পেলেন জুকারবার্গ

দ্য রিপোর্ট ডেস্ক : অবশেষে স্নাতক ডিগ্রি পেলেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। উদ্ভাবনী সাফল্যের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় হার্ভার্ড থেকে তিনি এই স্নাতক ডিগ্রি লাভ করেন।

অবশ্য শেষ পর্যন্ত এক যুগ পরে এসে গ্রাজুয়েশনের স্বীকৃতি পেলেন এই তরুণ ধনকুবের। তবে তা সম্মানসূচক।

বৃহস্পতিবার এই ডিগ্রি হাতে পাবার পর তিনি তার ফেসবুকে এক পোস্টে লিখেছেন, ‘মা, আমি সব সময় তোমাকে বলতাম আমি ফিরে যাবো এবং আমার ডিগ্রি অর্জন করবো।’ তার ওই পোস্টের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে দ্য ডেইলি মেইলে।

গ্রাজুয়েটিং ক্লাসের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যও দিয়েছেন জুকারবার্গ। নিজের স্নাতক না হওয়ার দিকে ইঙ্গিত করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, ‘আমি যা করতে পারিনি, আপনারা সেটা সম্পন্ন করুন।’

বিশ্বে আলোচিত কলেজ পর্ব থেকে সফল ড্রপআউটদের মধ্যে অন্যতম মার্ক জুকারবার্গ ২০০২ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সফটওয়্যার নিয়ে কাজ করার জন্য জুকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে 'go-to campus software' ডেভেলপার হিসেবে খ্যাতি অর্জন করে নিয়েছিলেন। ওই সময় তিনি একটি 'Course Match' নামক প্রোগ্রাম বানান, যার সাহায্যে ছাত্রছাত্রীরা তাদের কোর্সের ভিত্তিতে ক্লাস নির্বাচন করতে পারতেন।

পরে ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষে পড়ার সময় বন্ধুদের সাথে মিলে প্রতিষ্ঠা করেন সামাজিক যোগাযোগ ওয়েবসাইট ফেসবুক। প্রযুক্তিপ্রেমী মানুষটি সেই সময়েই পড়াশোনা ছেড়ে দেন। তখনই শেষ হয়ে যায় জুকারবার্গের শিক্ষাজীবন। এরপর সারাক্ষণ থাকতে হয়েছে ফেসবুকের সঙ্গে। নিজ প্রতিষ্ঠান নিয়ে ব্যস্ত হয়ে পড়ায় সে সময়ই হার্ভার্ড ছেড়ে ক্যালিফোর্নিয়া যান তিনি। হার্ভার্ডের ডিগ্রি আর অর্জন করা হয়নি তার।

জুকারবার্গের উদ্ভাবনী সাফল্যের কারণে হার্ভারড বিশ্ববিদ্যালয় তাকে সম্মান সূচক স্নাতক ডিগ্রি দেয়ার সিদ্ধান্ত নেয়। শেষে বৃহস্পতিবার জুকারবার্গ তার ডিগ্রি হাতে পেলেন। এসময় জুকারবার্গের বাবা-মা তার সঙ্গে ছিলেন।

৩২ বছর বয়সী জুকারবার্গ তার গ্রাজুয়েশনের সম্মাননায় দেয়া বক্তব্যের মধ্য দিয়ে হার্ভার্ডের ইতিহাসে সর্বকনিষ্ঠ বক্তা হিসেবেও নিজের নাম লেখালেন। গ্রাজুয়েটিং ক্লাসের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যও দিয়েছেন জুকারবার্গ। নিজের স্নাতক না হওয়ার দিকে ইঙ্গিত করে শিক্ষার্থীদের বলেছেন, ‘আমি যা করতে পারিনি, আপনারা সেটা সম্পন্ন করুন।’

বিশ্বের এই শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়টি থেকে ছিটকে পড়াদের মধ্যে আছেন বর্তমানে পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসও। ১৯৭৫ সালে হার্ভার্ডের পড়াশোনায় মাঝপথে ইতি টেনে ওই বছরই মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন তিনি। ২০০৭ সালে তাকেও সম্মানসূচক স্নাতক ডিগ্রি দিয়েছিল তার বিশ্ববিদ্যালয়।

(দ্য রিপোর্ট/এনটি/এনআই/মে ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর