thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৭ আগস্ট ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১,  ২১ সফর 1446

বিপৎসীমার ওপরে পদ্মার পানি, প্লাবিত নিম্নাঞ্চল

২০২৪ জুলাই ১৩ ১২:৪০:৪৯
বিপৎসীমার ওপরে পদ্মার পানি, প্লাবিত নিম্নাঞ্চল

দ্য রিপোর্ট প্রতিবেদক:ভারী বর্ষণ ও ভারত থেকে নেমা আসা ঢলে পদ্মা নদীর পানি ফরিদপুর ও রাজবাড়ী জেলায় বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গোয়ালন্দ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় পদ্মায় ৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বর্তমানে ৭ দশমিক ৯৭ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে দুই জেলায় নতুন নতুন এলাকায় প্রবেশ করছে পানি।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ড বলছে, উজানের ঢল ও যমুনা থেকে আসা পানিতে গত দুই দিন যাবত পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। এতে জেলার চারটি উপজেলার নয়টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করায় রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার নিম্নাঞ্চলও প্লাবিত হয়েছে। চলাঞ্চল ও নদীর তীরবর্তী এলাকায় মানুষের যাতায়াতে বেড়েছে দুর্ভোগ।

এদিকে পানিতে তলিয়ে গেছে ফসলের ক্ষেত। পাট, বাদাম, তিল, ধান ক্ষেত পানিতে তলিয়ে যাওয়ায় ক্ষতির মুখে পড়ছেন চাষিরা।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, পদ্মার তীরবর্তী উপজেলার জনপ্রতিনিধি ও নির্বাহী কর্মকর্তাদের সতর্ক থাকা নির্দেশ দেয়া হয়েছে।

ফরিদপুর সদর উপজেলার চর মাধবদিয়া ইউনিয়নের চেয়ারম্যান তুহিন মন্ডল বলেন, পদ্মায় পানি বেড়ে যাওয়ায় আমার ইউনিয়নের অধিকাংশ এলাকায় ফসলের ক্ষেত তলিয়েছে। অনেক পাটচাষি পাট ডুবে যাওয়ার ভয়ে কেটে জাঁক দেয়ার চেষ্টা করছে। এছাড়াও বাদাম ক্ষেত ও তিলক্ষেত সম্পূর্ণটাই তলিয়ে গেছে।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা জানান, উজান থেকে নেমে আসে ঢল এবং যমুনার পানি থেকেই মূল এ অঞ্চলে নতুন করে পানি আসতে শুরু করেছে।

তিনি বলেন, পানি বৃদ্ধির হার এরকম আরও বেশ কয়েকটা দিন থাকার সম্ভাবনা রয়েছে। তবে এতে বড় ধরনের ক্ষতির আশঙ্কা না থাকলেও নদীর তীরবর্তী অঞ্চল এবং চরাঞ্চলের মানুষের দুর্ভোগ বাড়বে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর