thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৬ জিলহজ ১৪৪৫

বিশেষ ক্ষেত্রে ‘বাল্য বিবাহের’ বিধান বাতিল চায় বিএনপি

২০১৭ মার্চ ০২ ১৬:৫৭:১১
বিশেষ ক্ষেত্রে ‘বাল্য বিবাহের’ বিধান বাতিল চায় বিএনপি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিশেষ ক্ষেত্রে বাল্য বিবাহের অনুমতি প্রদান করে পাশ করা বাল্য বিবাহ নিরোধ বিল-২০১৭ পাশ হয়েছে জাতীয় সংসদে। সুশীল সমাজের পর এবার সেই বিধান সংশোধনের দাবি জানাল বিএনপি।

বৃহস্পতিবার ( ২ মার্চ) দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বিবৃতিতে এ দাবি জানান। বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, ‘আমরা মনে করি, পূর্বের আইন অনুযায়ী মেয়েদের ক্ষেত্রে ১৮ বৎসর এবং ছেলেদের ক্ষেত্রে ২১ বৎসর বয়সসীমা সঠিক ছিল। এখানে কোনো বিশেষ প্রেক্ষাপট বিধির প্রয়োজন ছিল না। দেশের মানুষ মেয়েদের ক্ষেত্রে ১৮ ও ছেলেদের ক্ষেত্রে ২১ বৎসর বিবাহের ন্যুনতম বয়স মেনে নিয়েছিল। এই আইন পাশ করার মধ্য দিয়ে সরকার তার প্রতিক্রিয়াশীল চরিত্রের বহিঃপ্রকাশ ঘটালো।’

বাল্য বিবাহে ছাড় দেওয়ার বিধান রাখার নিন্দা জানিয়ে তা সংশোধনের দাবিও জানান ফখরুল। তিনি বলেন, ‘আমরা এই আইনের নিন্দা জানাচ্ছি এবং আইন সংশোধন করে বিশেষ ক্ষেত্রে ছাড়ের যে বিধি তা বাতিল করার জন্য দাবি জানাচ্ছি।’

গত ২৭ ফেব্রুয়ারি সংসদে এই আইন পাশ হয়। সেই আইনকে দেশের অগ্রগতির পথে বাধা উল্লেখ করে ফখরুল বলেন, ‘এই আইন বাংলাদেশের সামাজিক অগ্রগতির ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে। বিএনপি মনে করে-গত কয়েক দশক যাবত, বিশেষ করে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান কর্তৃক নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠার পরে শিশু ও নারী অধিকারের ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে। সেই অগ্রগতিকে বাধা সৃষ্টি করতে এই আইন। বাল্য বিবাহ বাংলাদেশের সামাজিক অগ্রগতির ক্ষেত্রে একটি বড় বাধা।’

আলোচিত এই বিলটি গত ৮ ডিসেম্বর সংসদে উত্থাপিত হওয়ার পর সংসদীয় কমিটির সুপারিশ সহ ২৭ ফেব্রুয়ারি সংসদে পাশ হয়। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি বাল্যবিবাহের ক্ষেত্রে বিশেষ বিধান শুধু মেয়েদের জন্য নয়, ছেলেদের জন্যও প্রযোজ্য করার প্রস্তাব করে।

মন্ত্রণালয়ের উত্থাপিত বিলের ১৯ দফায় বলা হয়েছে, এই আইনের অন্যান্য বিধানে যা কিছু থাকুক না কেন, কোনো বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্তবয়স্ক কোনো নারীর সর্বোত্তম স্বার্থে আদালতের নির্দেশক্রমে এবং মাতা-পিতার সম্মতিক্রমে বিধি দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করে বিয়ে সম্পাদিত হলে তা এই আইনের অধীন অপরাধ বলে গণ্য হবে না।

এ ক্ষেত্রে সংসদীয় কমিটি ‘কোনো বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্তবয়স্ক কোনো নারীর’ শব্দগুচ্ছ বাদ দিয়ে ‘বিধি দ্বারা নির্ধারিত কোনো বিশেষ ক্ষেত্রে অপ্রাপ্তবয়স্কের’ এবং ‘মাতা-পিতা’ শব্দের পরিবর্তে ‘পিতা-মাতা বা প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের’ শব্দগুচ্ছ যোগ করার সুপারিশ করে।

পাস হওয়া বিলে বলা হয়েছে, কোনো অপ্রাপ্তবয়স্ক নারী বা পুরুষ বাল্যবিবাহ করলে সর্বোচ্চ এক মাসের কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন। বিলটি আইন হিসেবে কার্যকর হলে ব্রিটিশ আমলে প্রণীত ‘চাইল্ড ম্যারেজ রেসট্রেইন্ট অ্যাক্ট-১৯২৯’ বাতিল হয়ে যাবে।

(দ্য রিপোর্ট/এমএইচ/কেআই/মার্চ ২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর