thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

জা‌তীয় ও আন্তর্জা‌তিকভা‌বে এনএসইউ'ই সুনাম ধ‌রে রে‌খে‌ছে  

২০২৪ মে ০১ ১৪:০৯:৫৩
জা‌তীয় ও আন্তর্জা‌তিকভা‌বে এনএসইউ'ই সুনাম ধ‌রে রে‌খে‌ছে
 

শামীম রিজভী, দ্য রি‌পোর্ট: বরাবরের মত শুধুমাত্র বাংলা‌দে‌শের নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) সুনা‌মের সা‌থে নি‌জে‌দের অবস্থান জা‌তীয় ও আন্তর্জা‌তিকভা‌বে ধ‌রে রে‌খে‌ছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির বর্তমান উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের নেতৃত্বে এনএসইউ যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২৩-এ ৬০১-৮০০ এর মধ্যে উঠে আ‌সে। টিএইচই ইয়ং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ২০২৩ সালে বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে অন্তর্ভুক্ত হয় এনএসইউ। এই র‌্যাঙ্কিংয়ে অনূর্ধ্ব ৫০ বছর বয়সী বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোকে গণ্য করা হয়। ২০২২ সা‌লের ৩ জুলাই এই র‌্যাঙ্কিং প্রকাশিত হয়। এটি বাংলাদেশের উচ্চশিক্ষার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত কারণ দেশের ৫০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো মোট ৫টি বিশ্ববিদ্যালয় টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে অবস্থান করে নিয়েছে, যেখানে এনএসইউ একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়।

এ ছাড়া কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়েও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এনএসইউ বাংলাদেশের শীর্ষে রয়েছে। বিষয় ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২০ এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বিজনেস এন্ড ম্যানেজমেন্ট বিষয়ে (ব্যবসা এবং অর্থনীতি অনুষদ) ৪০১-৪৫০ এবং কম্পিউটার সাইন্স এন্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে ৫৫১-৬০০তম (ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সাইন্স অনুষদ) স্থান দখল করে।সমস্ত র‌্যাঙ্কিং মানদণ্ড এবং প্ল্যাটফর্মে নর্থ সাউথ ইউনিভার্সিটি অব্যাহতভাবে তার শীর্ষস্থান দখল করে রা‌খে। কিউএস এশিয়া র‌্যাঙ্কিং ২০২০ এবাংলাদেশের প্রথম ও একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ৩০০তম স্থান অর্জন করে এবং ওয়েবম্যাট্রিক্স দ্বারা ঘোষণা করা র‌্যাঙ্কিং এ প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান লাভ করে।

এর আ‌গে, কর্মক্ষম জনশক্তি তৈরীর র‌্যাঙ্কিং ২০১৯ এ এনএসইউ স্নাতকের জন্য বৈশ্বিক শীর্ষ ৫০০ এর তালিকায় উঠে আ‌সে, যা বিশ্ববিদ্যালয়ের পারফরম্যান্সের সাথে তুলনা করে স্নাতক নিয়োগের ফলাফল এবং সম্ভাবনার শর্তাদি। এটি একটি অভূতপূর্ব অর্জনের মানদণ্ড, যা প্রথমবারের মতোবাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় তৈরি করে।

তাছাড়াও, ওআরজি-কোয়েস্ট রিসার্চ লিমিটেডের এক‌টি রিসা‌র্চে ২০১৯ সালে করা র‍্যাংকিংয়েও শীর্ষস্থানে থাকে নর্থ সাউথ ইউনিভার্সিটি। উল্লেখ্য, এ সকল অর্জনই হ‌য়ে‌ছে বর্তমান উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের নেতৃত্বে। এ কার‌ণে অধ্যাপক আতিকুল ইসলামকে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য পদে তৃতীয় মেয়াদে পুনঃনিয়োগ দেয় শিক্ষা মন্ত্রণালয়। অধ্যাপক আতিকুল ইসলাম ২০১৬ সালে প্রথম নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে নিযুক্ত হন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে তিনি দ্বিতীয়বারের জন্য পুনরায় নিয়োগ পান। ২০২৪ সালের মার্চে তৃতীয় মেয়াদে নিয়োগ পান তিনি। অধ্যাপক আতিকুল ইসলাম ২০২৮ সালের ২২ ফেব্রুয়ারি পর্যন্ত নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য পদে দায়িত্ব পালন করবেন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর