thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১,  ১১ জিলহজ ১৪৪৫

ঢাবিতে বিশ্ব দর্শন দিবস উদযাপিত

২০১৩ নভেম্বর ২১ ১৯:২৬:১৯
ঢাবিতে বিশ্ব দর্শন দিবস উদযাপিত

ঢাবি সংবাদদাতা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ ও গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের যৌথ উদ্যোগে বৃহস্পতিবার বিশ্ব দর্শন দিবস উদযাপিত হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ দিবসের দিনব্যাপী কর্মসূচি উদ্বোধন করেন

বছর দিবসটির মূল প্রতিপাদ্য ছিল ‘সমন্বিত সমাজ, টেকসই গ্রহ’। ইউনেস্কো ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে প্রতি বছর নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবার দিবসটি পালন করা হয়।

এ উপলক্ষে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। দর্শন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক লতিফা বেগমের সভাপতিত্বে সভায় ঢাবির উপাচার্য আরেফিন সিদ্দিক প্রধান অতিথি এবং প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

‘তৃপ্তি নেই, প্রতিবন্ধক আছে’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাবির ইংরেজি বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যাপক ড. আমিনুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন অধ্যাপক আহমেদ জামাল আনোয়ার।

উপাচার্য আরেফিন সিদ্দিক জীবনের সকল ক্ষেত্রে দর্শনের শিক্ষা কাজে লাগিয়ে মুক্তিযুদ্ধের চেতনাসম্পন্ন সত্যিকার সমন্বিত সমাজব্যবস্থা গড়ে তোলার জন্য তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

তিনি বলেন, ‘যে রাষ্ট্র দর্শন প্রতিষ্ঠার জন্য মুক্তিযুদ্ধে ৩০ লাখ মানুষ প্রাণ দিয়ে গেছেন, তা বর্তমান প্রজন্মকে উপলদ্ধি করতে হবে। নিজেদের লক্ষ্য, উদ্দেশ্য ও আত্মপরিচয় সম্পর্কে সজাগ থাকতে হবে।’

নৈতিক শিক্ষা ও মানব দর্শনের চর্চা ছাড়া সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা ও মানবকল্যাণ সম্ভব নয় উল্লেখ করে তিনি আরো বলেন, প্রকৃত শিক্ষা অর্জনের মাধ্যমে মনের অস্পষ্টতা দূর করতে হবে এবং দূরদর্শী ও অন্তর্দৃষ্টিসম্পন্ন মানুষ হতে হবে। তিনি দর্শনকে সাধারণ মানুষের দৈনন্দিন কার্যক্রমের সঙ্গে যুক্ত করার উপরও গুরুত্বারোপ করেন।

(দিরিপোর্ট/জেএইচ/এইচএস/এমএআর/নভেম্বর ২১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর