thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলহজ ১৪৪৫

বিপিএল চতুর্থ আসরের চ্যাম্পিয়ন ঢাকা

২০১৬ ডিসেম্বর ০৯ ২০:০৫:১২
বিপিএল চতুর্থ আসরের চ্যাম্পিয়ন ঢাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসরের শিরোপা ঘরে তুলেছে ঢাকা ডাইনামাইটস শুক্রবার (০৯ ডিসেম্বর) আসরের ফাইনাল ম্যাচে রাজশাহী কিংসকে তারা হারিয়েছে ৫৬ রানের ব্যাবধানে। এই জয়ের ফলে তৃতীয়বারের মতো শিরোপার স্বাদ নিয়েছে ঢাকা। এর আগে, বিপিএল আসরের প্রথম দুটি শিরোপা উঠেছিল তাদের ঘরে।

শিরোপা নির্ধারণী এই ম্যাচ দিয়েই এদিন পর্দা নেমেছে বিপিএল চতুর্থ আসরের।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটিতে জয়ের জন্য ১৬০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ঢাকা বোলারদের বোলিং তোপে ১৪ বল বাকি থাকতে ১০৩ রানে গুটিয়ে যায় রাজশাহী শিবির।

ঢাকার পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন আবু জায়েদ, সানজামুল ইসলাম ও অধিনায়ক সাকিব। আর একটি করে উইকেট নিয়েছেন ডোইন ব্রাভো ও আন্ডো রাসেল। এদিন ব্রাভো একটি উইকেট তুলে নেওয়ার মধ্য দিয়ে আসরের সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় সবার উপরে উঠে এসেছেন।

ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার জিতেছেন ঢাকার লঙ্কান তারকা কুমারা সাঙ্গাকারা।

রাজশাহীর পক্ষে এদিন সর্বোচ্চ ২৭ রান মমিনুলের ব্যাট থেকে আসলেও, তিনিই এদিন বল খরচ করেছেন বেশি। এই রান সংগ্রহ করতে মমিনুল খরচ করেছেন ৩০ টি বল। এছাড়া ২৬ রান এসেছে সাব্বিরের ব্যাট থেকে।

এর আগে, টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন রাজশাহী অধিনায়ক ড্যারেন স্যামি। টসে হারার সুবাদে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় ঢাকা। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে তারা সংগ্রহ করে ১৫৯ রান।

ঢাকার পক্ষে সর্বোচ্চ ৪৫ রান এসেছে এভিন লুইসের ব্যাট থেকে। ৩১ বলে ৮ চারের সাহায্যে এই রান করেছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ রান করেছেন দলটির লঙ্কান তারকা কুমারা সাঙ্গাকারা। ৩৩ বলে ২ চার এছক্কার সাহায্যে এই রান পেয়েছেন তিনি।

রাজশাহীর পক্ষে ২৮ রানের বিনিময়ে ৩ টি উইকেট নিয়েছেন ফরহাদ রেজা।

বিপিএলের প্রথম দুই আসরে (২০১২ ও ২০১৩) ঢাকা গ্ল্যাডিয়েটর্স নামে শিরোপা ঘরে তুলে ছিল বর্তনাম ঢাকা ডায়নামাইটস। গেল বছর তৃতীয় আসরে এলিমিনেশন পর্বে নিজেদের মাঠে বরিশাল বুলসের কাছে হেরে বিদায় নিয়েছিল তারা। এবার অবশ্য প্রথম কোয়ালিফাই ম্যাচ খেলেই সরাসরি ফাইনালে উঠেছে দলটি।

প্রসঙ্গত, গত ৮ নভেম্বর মিরপুরে পর্দা ওঠে এবারের বিপিএল চতুর্থ আসরের। ৭ দলের মধ্যে ডাবল লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত ৪২টি ম্যাচের পর নির্ধারিত হয় আসরের সেরা চারটি দল। এরপর একটি এলিমিনেশন ও দুটি কোয়ালিফাইয়ের মধ্যে দিয়ে শিরোপা লড়াইয়ে উঠে আসে ঢাকা-রাজশাহী। যাদের মধ্যে অনুষ্ঠিত হয় ফাইনাল ম্যাচ। আর এর মধ্য দিয়েই নির্বাচিত হয় বিপিএলের নতুন চ্যাম্পিয়ন ঢাকা।

(দ্য রিপোর্ট/এজে/ডিসেম্বর ০৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর