thereport24.com
ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১,  ৯ জিলহজ ১৪৪৫

খালাফ হত্যাকাণ্ড : আপিলের রায় বুধবার

২০১৭ অক্টোবর ৩১ ১১:০১:৩২
খালাফ হত্যাকাণ্ড : আপিলের রায় বুধবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকাস্থ সৌদি দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী হত্যা মামলার হাইকোর্টে রায়ের বিরুদ্ধে করা আপিলের রায় ১ নভেম্বর (বুধবার) ঘোষণা করা হবে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকালে ভারপ্রাপ্ত বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে তিন বিচারপতির আপিল বেঞ্চ রায়ের জন্য এ দিন ঠিক করেন।

আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সাইফুল ইসলামের পক্ষে শুনানি করেন প্রাক্তন বিচারপতি শিকদার মকবুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে ১০ অক্টোবর এই মামলায় রায় ঘোষণার দিন ধার্য থাকলেও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সাইফুল ইসলামের পক্ষে আইনজীবী নিয়োগের আবেদন করা হয়। পরে আদালত আবেদন মঞ্জুর করে আপিলের পুনরায় শুনানির জন্য দিন ধার্য করেন।

এ মামলায় হাইকোর্ট ২০১৩ সালের ১৮ নভেম্বর এক রায়ে নিম্ন আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামির মধ্যে একজনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। তিনজনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড এবং একজনকে খালাস দেন। রায়ে সাইফুল ইসলামের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়। মো. আল আমীন, আকবর আলী লালু ও রফিকুল ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ড এবং সেলিম চৌধুরীকে খালাস দেওয়া হয়। এদের মধ্যে সেলিম চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক। এ রায়ের বিরুদ্ধে ২০১৪ সালে আপিল করে রাষ্ট্রপক্ষ। এর আগে ২০১২ সালের ৩০ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এক রায়ে ওই পাঁচ আসামিকে মৃত্যুদণ্ড দেন।

২০১২ সালের ৫ মার্চ মধ্যরাতে গুলশানে নিজ বাসার কাছে গুলিবিদ্ধ হন সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী (৪৫)। পরদিন ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হত্যাকাণ্ডের দুই দিন পর গুলশান থানা পুলিশ এ ঘটনায় মামলা করে। ওই বছরের ২০ সেপ্টেম্বর এ মামলায় পাঁচ আসামিকে অভিযুক্ত করে অভিযোগপত্র দেওয়া হয়। এর আগে সেলিম ছাড়া অপর চার আসামিকে গ্রেপ্তার করে পুলিশ।

(দ্য রিপোর্ট/এনটি/অক্টোবর ৩১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর