thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ মে 24, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৭ জিলকদ  1445

শান্তি আলোচনায় রাজি সিরিয়া

২০১৪ জানুয়ারি ১৭ ০৩:২৮:০৯
শান্তি আলোচনায় রাজি সিরিয়া

দ্য রিপোর্ট ডেস্ক : সিরীয় সরকার জেনেভায় অনুষ্ঠিতব্য শান্তি আলোচনায় শর্তসাপেক্ষে অংশগ্রহণে রাজি হয়েছে। ফাঁস হয়ে যাওয়া চিঠির বরাত দিয়ে খবরটি জানিয়েছে আল জাজিরা।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম জাতিসংঘের মহাসচিব বরাবরে চিঠিটি দিয়েছেন। তিনি আশা করছেন তাদের দেওয়া শর্ত মেনে আন্তর্জাতিক কূটনীতিকরা আলোচনা করলে ৩ বছর ধরে চলা গৃহযুদ্ধের অবসান ঘটবে। আলোচনা অনুষ্ঠিত হবে ২২ জানুয়ারি।

বান কি মুনের আমন্ত্রণের জবাবে মুয়াল্লেম জানান, আমন্ত্রণের কিছু শর্তে তারা রাজি নন। এর কারণ হলো যুদ্ধরতরা সিরিয়ার আইনি ও রাজনৈতিক প্রতিপক্ষদের সঙ্গে সংঘাতে লিপ্ত।

চিঠিতে তিনি আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের নিয়মানুযায়ী সন্ত্রাসী দলগুলোকে সমর্থন বন্ধ করা এবং রসদ দিয়ে সাহায্য না করার আহ্বান জানান।

এদিকে বিরোধী দল সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশন বলেছে এই চিঠি আলোচনাকে ক্ষতিগ্রস্ত করবে। বৃহস্পতিবার জানায়, তারা এই আলোচনায় অংশগ্রহণ করছে না। এর আগে শান্তি আলোচনায় তাদের অংশ না নেওয়ার বিষয়ে হুঁশিয়ারি জানায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

ন্যাশনাল কো-অর্ডিনেশনস বডির (এনসিবি) নির্বাহী সদস্য খালিদ দাউদ অভিযোগ করেন- যুক্তরাষ্ট্র ও রাশিয়া দেশটির জনগণের দিকে না তাকিয়ে নিজেদের স্বার্থই দেখছেন। বিরোধী দলের এ অংশটি আলোচনায় প্রতিনিধি পাঠাবে বলে জানিয়েছে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/শাহ/জানুয়ারি ১৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর