thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১,  ৮ জিলহজ ১৪৪৫

এক বাড়িতে ৫ লাখ বাতি!

২০১৩ নভেম্বর ২৫ ১৯:০৭:৫৮
এক বাড়িতে ৫ লাখ বাতি!

দিরিপোর্ট ডেস্ক : অস্ট্রেলিয়ার নাগরিক ডেভিড রিচার্ড পাঁচ লাখেরও বেশি বাতি জ্বেলে বিশ্ব রেকর্ড করেছেন। বড়দিনকে সামনে রেখে রিচার্ড রবিবার রাজধানী ক্যানবেরায় নিজ বাড়িতে একসঙ্গে ছোট ছোট ৫ লাখ ২ হাজার ১৬৫ বাতি জ্বালিয়ে এই রেকর্ড গড়েন। খবর বিবিসির।

তবে রিচার্ডের জন্য এমন করে বাড়ি সাজানো নতুন কোন বিষয় নয়। এর আগে তিনি ২০১১ সালে লাখ ৩১ হাজার ৩৮ বাতি জ্বালিয়ে গিনেস বুকে নাম তুলেছিলেন। কিন্তু ওই বছরই নিউ ইয়র্কের একটি পরিবার রিচার্ডের রেকর্ড ভেঙ্গে ফেলে। আর রবিবার একসঙ্গে এত বাতি জ্বেলে দ্বিতীয়বারের মত তিনি এই রেকর্ড গড়লেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্বে প্রথমবারের মত ক্যানবেরার রিচার্ডের পরিবার একটি আবাসিক বাড়িতে এক সঙ্গে এতগুলো ক্রিসমাস বাতি জ্বালানোর রেকর্ড স্থাপন করলো।

এ বিশাল আলোকসজ্জা সম্পর্কে রিচার্ড জানান, তিনি গত অক্টোবরে এই আলোকসজ্জার কাজ শুরু করেছিলেন। এই কাজের জন্য তিনি অক্টোবরে এক সপ্তাহের ছুটি নিলেও পরবর্তীতে প্রতি ছুটির দিনে একটানা কাজ করেছেন।

রিচার্ড ভবিষ্যতেও আবার এমন কিছু করবে না সেটির নিশ্চয়তা দেন নি। তবে তিনি জানিয়েছেন, এত ব্যাপক সংখ্যক বাতিতে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে জেনারেটর প্রয়োজন।

রিচার্ডের পরিবার জানিয়েছে, আগামী সপ্তাহে আলোকসজ্জাটি দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে। আর এর মাধ্যমে অর্জিত অর্থ শিশুদের জন্য পরিচালিত একটি দাতব্য প্রতিষ্ঠানে দান করা হবে।

(দিরিপোর্ট/এআইএম/আদসি/ নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর